ফাইবার যুক্ত খাবার কি কি

ফাইবার যুক্ত খাবার 

এখানে ফাইবার সমৃদ্ধ খাবারের কিছু উদাহরণ দেওয়া হল যা আপনি আপনার খাবারে অন্তর্ভুক্ত করতে পারেন:

পুরো শস্য:

 ওটস, বাদামী চাল, কুইনো, বার্লি এবং পুরো গমের মতো গোটা শস্য ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। তাই সর্বাধিক ফাইবার পাওয়ার জন্য পরিশোধিত শস্যের পরিবর্তে পুরো শস্যের বেছে নিন।

ফাইবার যুক্ত খাবার কি কি

লেগুস:

 মসুর ডাল, ছোলা, মটরশুটি, শিম এবং বিনস জাতীয় লেগুসগুলি ফাইবার এবং উদ্ভিজ্জ প্রোটিনের দুর্দান্ত উত্স। অতিরিক্ত পুষ্টির জন্য স্যুপ, সালাদ, স্টু এবং তরকারিতে লেগুস অন্তর্ভুক্ত করুন।

ফল:

 আপেল, নাশপাতি, বেরি, কমলা এবং কলার মতো ফলগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ফাইবার গ্রহণ সর্বাধিক করার জন্য জুসের বদলে পুরো ফল খান।

সবজি:

 সবজি যেমন ব্রোকলি, পালং শাক, বাঁধাকপি, ফুলকপি, গাজর এবং মিষ্টি আলু ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। সর্বোত্তম স্বাস্থ্য সুবিধার পাওয়ার জন্য আপনার খাবারে বিভিন্ন রঙিন শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

বাদাম এবং বীজ:

 আমন্ড, আখরোট এবং পেস্তার মতো বাদাম, সেইসাথে চিয়া বীজ, ফ্ল্যাক্সসিড এবং কুমড়ার বীজ এর মতো বীজগুলি ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিনের ভাল উত্স। এগুলিকে স্ন্যাকস হিসাবে উপভোগ করতে পারেন।

হোল গ্রেইন সিরিয়াল:

 প্রাতঃরাশে গোটা শস্যের সিরিয়াল বেছে নিন। এগুলিতে ফাইবার বেশি এবং শর্করার পরিমাণ কম। দিনের পুষ্টিকর শুরুর এটি ভালো উপায়।

উপসংহার

ফাইবার একটি অপরিহার্য পুষ্টিউপাদান যা হজম, ওজন ব্যবস্থাপনা, হার্টের স্বাস্থ্য এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণ সহ অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে। আপনার খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার যেমন গোটা শস্য, লেগুস, ফল, শাকসবজি, বাদাম এবং বীজের পরিমাণ বাড়িয়ে আপনি একটি স্বাস্থ্যকর জীবনধারা উপভোগ করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url