কলা খাওয়ার উপকারিতা

 কলা খাওয়ার উপকারিতা

কলা ভিটামিন, খনিজ, ফাইবার এবং সিম্পল সুগারে সমৃদ্ধ। এতে কোনো চর্বি থাকে না। কলা ভিটামিন বি৬, ভিটামিন এ, ভিটামিন সি, ফোলেট, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং কার্বোহাইড্রেটের উৎস। চিনির স্বাস্থ্যকর বিকল্প হিসেবে কলা খান।

কলা হার্টের স্বাস্থ্য উন্নত করে:

আপনার হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য আপনার ডায়েটে কলা অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন! এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি 6 রয়েছে, যা আপনার রক্তে হোমোসিস্টাইন নামক ক্ষতিকারক অ্যামিনো অ্যাসিড নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

কলা খাওয়ার উপকারিতা

কলা হজমশক্তি বৃদ্ধি করে:

কলা দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ যা পরিপাক ও স্বাস্থ্যের জন্য অপরিহার্য। দ্রবণীয় ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রা কমায়। অদ্রবণীয় ফাইবার আপনার মল নরম রাখে এবং অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে।

কলা পেশী গঠনে সাহায্য করে:

আপনি যদি ব্যায়ামের পরে বারবার পেশীতে ব্যথা অনুভব করেন তবে আপনার শরীরে ম্যাগনেসিয়ামের অভাব থাকতে পারে। একটি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ কলা পেশী সংকোচন এবং শিথিলকরণে সাহায্য করে যা চর্বিহীন পেশী ভর বাড়ায়।

কলা রোগ প্রতিরোধে সাহায্য করে:

কলা তিনটি ভিন্ন ধরনের ক্যারোটিনয়েড সমৃদ্ধ, যেমন বিটা-ক্যারোটিন, প্রোভিটামিন এ ক্যারোটিনয়েড এবং আলফা-ক্যারোটিন। আমাদের শরীরে এগুলোকে ভিটামিন এ-তে রূপান্তরিত করার ক্ষমতা রয়েছে। গবেষণায় দেখা গেছে, উচ্চ মাত্রার ক্যারোটিনয়েডসমৃদ্ধ খাবারগুলি ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে।

কলা রক্তস্বল্পতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে

কলায় উচ্চমাত্রার ফোলেট উপাদান থাকার কারণে যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য এগুলো স্বাস্থ্যকর। প্রতিদিন কলা খাওয়ার ফলে অ্যানিমিয়া-জনিত ক্লান্তি এবং ফ্যাকাশে ভাব কমতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url