খাঁটি মধু চেনার উপায়

সকালে এক চামচ মধুতেই কুপোকাত বহু রোগজ্বালা। বাড়িতে কারোর সর্দি কাশি বা গলার সংক্রমণ তাকে হলে মধু খেতে বলা হয় । কিন্তু এই মধুতেই যদি  থাকে ভেজাল, তাহলে তো বিপদ। তাহলে প্রশ্ন আসল মধু চেনার উপায় কী? খাঁটি মধু চেনার জন্য কয়েকটি টিপস মনে রাখলেই হবে।

খাঁটি মধু চেনার উপায়


মধুর ফেনা - 

 মধু চেনার সহজ উপায় হল এর ফেনা হচ্ছে কি না দেখা। খাঁটি মধুতে কখনও ফেনা তৈরি হবে না। কিন্তু পরীক্ষা কীভাবে করবেন ? তার জন্য একটা গ্লাসে কিছুটা মধু নিয়ে তাতে ২-৩ চামচ ভিনিগার মিশান। ফেনা হলেই বুঝবেন মধুটা নকল।


জলে গুলছে কি না -

 মধু জলের মধ্যে গুলে গেলে তা নকল মধু। আর না গুললে তা আসল। এটা পরীক্ষার জন্য এক গ্লাস জলে কিছুটা মধু নিয়ে কিছুক্ষণ নাড়ন। মধু মিশে যাচ্ছে কি না দেখে নিন।

চিনি থিতিয়ে পরছে কি না -

 সাধারণত ভেজাল মধুতে চিনি মেশানো থাকে। এই চিনি অল্প সময়ের মধ্যেই পাত্রের নিচে জমতে থাকে। তেমনটা হচ্ছে দেখলে ওই মধু নকল বুঝতে হবে।

আগুন ধরিয়ে পরীক্ষা -

 খাঁটি মধুতে আগুন ধরালে তা সঙ্গে সঙ্গে জ্বলে যায়। কিন্তু নকল মধুতে তা হবে না সহজে। আপনি একটি কাগজ মধুতে ভিজিয়ে তাতে দেশলাই কাঠি দিয়ে আগুন ধরান। যদি দ্রুত আগুন না ধরে, তবে বুঝে নিন সেটি নকল।

ব্লটিং পেপার পরীক্ষা -

 একটি ব্লটিং পেপার নিয়ে মধুর মধ্যে চোবান। ব্লটিং পেপার যদি মধু শুষে নেয়, তাহলে ওটি ভেজাল মধু । কারণ খাঁটি মধু ব্লটিং পেপার শুষে নিতে পারে না পুরোপুরি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url