ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

 আপনার যদি ডায়াবেটিস থাকে, তবে কি খাচ্ছেন তা খেয়াল রাখা খুবই জরুরী। আজকে আমরা ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

মিষ্টি:

 ডায়াবেটিস রোগীর খাবার তালিকা থেকে প্রথমে নিষিদ্ধ করতে হবে মিষ্টিকে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা মিষ্টি খেলে তাঁদের রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। তখন হাত-পা কাঁপা, হঠাৎ খুব ঠান্ডা লাগা, হৃদকম্পন বেড়ে যাওয়া, বমি এবং শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ দেখা দেয়। তাছাড়া অত্যধিক চিনি যুক্ত খাবার খেলে ইনসুলিন প্রতিরোধ, বিপাকীয় সিনড্রোম, দাঁতের গহ্বর, ট্রাইগ্লিসারাইড বৃদ্ধি, স্থূলতা সহ নানা স্বাস্থ্য সমস্যা হতে পারে। মিষ্টি জাতীয় খাবার খেতে চাইলে চিনির বিকল্প যুক্ত খাবার খান।

ছাটা চালের ভাত:

 সাদা চালের ভাত খেতে থাকলে ডায়াবেটিস রোগীদের ঝুঁকিও বাড়তে থাকে। প্রক্রিয়াজাত করে চাল সাদা করা হয়। তখন তার পুষ্টিগুন হারিয়ে যায়। এই চাল রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয়। আপনি এর পরিবর্তে বাদামী চালের ভাত খেতে পারেন। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ব্লেন্ডেড কফি:

 সিরাপ, চিনি এবং ক্রিম সমৃদ্ধ ব্লেন্ডেড কফি ডায়াবেটিস রোগীদের জন্য বিপজ্জনক। এই ব্লেন্ডেড সংস্করণ রক্তে গ্লুকোজ বাড়ায় প্রচুর পরিমাণে। এক কাপ ব্লেন্ডেড কফিতে প্রায় 100 থেকে 250 ক্যালোরি থাকে। তাই এটা থেকে দূরে থাকুন। তবে আপনি চিনি ছাড়া প্লেইন কফি পান করতে পারেন নিঃসঙ্কোচে।

ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

ফলের রস: 

 সকালে উঠে ফলের রস খাওয়া উপকারি হলেও ডায়াবেটিস রোগীর জন্য বাজার থেকে কেনা কোনো ফলের জুস খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয় । কারণ দোকানে পাওয়া ফলের রসে প্রচুর পরিমানে চিনি ও নানা ধরণের কেমিক্যাল থাকে। ফলের জুস খেতে চাইলে চিনি ব্যবহার না করে ঘরেই জুস বানিয়ে খেতে পারেন। তবে আস্ত ফল খাওয়া ফলের রসের চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর।

পেস্ট্রি:

 কেক, ডোনাট, টার্ট বা পেস্ট্রির মতো খাবার ডায়াবেটিস রোগীদের খাওয়া চলবে না। এসব প্রক্রিয়াজাত ময়দা থেকে তৈরি হয় এবং এতে উচ্চমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কার্বহাইড্রেড এবং সোডিয়াম রয়েছে। 

এনার্জি বার: 

 এনার্জি বারের মূল উপকরন চকলেট আর চিনি। চিনি ডায়াবেটিস রোগীদের জন্য অবশ্য বর্জনীয়। তাই ক্ষুধা লাগলে বাড়িতে বানানো স্ন্যাক্স খান।

ডুবো তেলে ভাজা:

 ডুবো তেলে ভাজা খাবার ডায়াবেটিক রোগীদের জন্য স্বাস্থ্যকর নয়। কারণ এই খাবার দেহের ওজন বৃদ্ধি করে এবং রক্তে সুগারের ভারসম্য নষ্ট করে দেয়। তাছাড়া অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাইস, আলুর চিপস খেলে দেহে কোলেস্টোরল এর মাত্রা বেড়ে যায় ফলে হার্ট এর সমস্যা দেখা দেয়।

চর্বি সমৃদ্ধ মাংস: 

 ডায়াবেটিস রোগীরা প্রায়ই হৃদরোগের সমস্যায় ভোগেন। চর্বিযুক্ত মাংস, বিশেষ করে রেড মিট  ডায়াবেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। এতে সম্পৃক্ত ফ্যাট প্রচুর পরিমাণে রয়েছে। তাই চর্বিযুক্ত রেড মিট এর মত মাংস ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। এর বদলে অসম্পৃক্ত চর্বি যুক্ত সামুদ্রিক মাছ খান।

ড্রিংকস ও সফ্ট ড্রিংকস:

 এই ধরনের পানীয়গুলিতে উচ্চ মাত্রার চিনি থাকে। এরা রক্তে সুগারের মাত্রা অনেক বাড়িয়ে দেয়। আপনার যদি ডায়াবেটিস থাকে তবে যতটা সম্ভব মিষ্টিযুক্ত পানীয় এড়ানো উচিত।

উচ্চ জিআইযুক্ত খাবার:

 খাবারের শর্করা বিশোষণের হার পরিমাপ কারা হয় গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই এককে। এর সূচক ১ থেকে ১০০ পর্যন্ত। উচ্চ জিআইযুক্ত খাবার দ্রুত শোষিত হয়ে রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়। ময়দার রুটি বা পরোটা, পোলাও, খেজুর, তরমুজ, ইত্যাদির জিআই ৭০ এর ওপর। এদের এড়িয়ে চলুন।


 আপনি এই নিষিদ্ধ খাবার তালিকা মেনে চললে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য পেতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url