নিম পাতার উপকারিতা

নিম পাতার উপকারিতা

নিম পাতার রয়েছে কিছু আশ্চর্যজনক গুণ। ব্যাকটেরিয়ারোধী, প্রদাহরোধী এবং ছত্রাকরোধী বৈশিষ্ট্যের কারণে এগুলি আয়ুর্বেদিক ওষুধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আজ আমরা নিম পাতার উপকারিতা সম্পর্কে জেনে নেব।

দাঁতের যত্ন

নিম পাতা দাঁত ও মাড়ির যেকোনো সংক্রমণকে দূরে রাখে। নিম গাছের ডাল দিয়ে দাঁত মাজুন, এতে মাড়ি মজবুত হবে। নিমের ডাল দিয়ে ব্রাশ করলে নিমের তেল নির্গত হয় যার শক্তিশালী অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

নিম পাতার উপকারিতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিম পাতা খুবই কার্যকরী। খালি পেটে নিয়মিত নিমের রস পান করুন। নিম পাতার রস ইনসুলিন উৎপাদনকারী কোষ নিরাময়ে সাহায্য করে।

এলার্জি

বহুদিন ধরেই অ্যালার্জির সমস্যায় নিম পাতার ব্যবহার হয়ে আসছে। গরম জলে নিম পাতা সিদ্ধ করে স্নান করুন। কিম্বা ত্বকের যেখানে অ্যালার্জির সমস্যা আছে সেখানে নিম পাতা বেঁটে লাগান। অ্যালার্জি চলে যাবে।

কৃমি

শুধু জীবাণুনাশক হিসেবেই নয়, কৃমি দূর করতেও নিম পাতা সমানভাবে কার্যকর। এক গ্লাস কুসুম গরম জলে আধা চা চামচ নিম পাতার পেস্ট মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করুন। এই পানীয়টি নিয়মিত পান করলে দ্রুত কৃমির সমস্যা থেকে মুক্তি পাবেন।

ওজন কমানো

নিম ফুলের আছে আশ্চর্যজনক ওজন কমানোর ক্ষমতা। প্রতিদিন নিম ফুল চূর্ণ সেবন করলে শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায়। একমুঠো নিম ফুলের গুঁড়ার সাথে ১ চা চামচ মধু ও আধা চা চামচ লেবু মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে পান করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url