ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

 ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী এডিস মশা কোনো ব্যক্তিকে কামড়ালে সে কিছু দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। কিন্তু একটি স্বাস্থ্যকর ডায়ট আপনাকে ডেঙ্গু জ্বর থেকে পুনরুদ্ধার করতে পারে। এখানে খাবার এবং পানীয়গুলির একটি তালিকা দেওয়া হল।

 ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে? দ্রুত সুস্থতার জন্য খান ডাবের জল, পেঁপে পাতার জুস, ব্রুকলি, ডালিম ফল ও কিউই ফল।

ডাবের জল:

 ডেঙ্গু জ্বরে শরীরে জলশূন্যতা দেখা দেয়। আপনি নিয়ম করে ডাবের জল পান করলে ডিহাইড্রেশন থকে উপকার পাবেন। নারকেল জল লবণ এবং খনিজ পদার্থে সমৃদ্ধ যা শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখে। তাছাড়া এটি শরীরের দুর্বলতা কমাতেও সাহায্য করে। আপনি সুস্থ হওয়ার সময় প্রতিদিন দুই গ্লাস করে নারকেল জল পান করবেন।

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

পেঁপে পাতার জুস:

 ডেঙ্গু জ্বর হলে রোগীর শরীরে প্লেটলেট বা অনুচক্রিকা কমে যায়। পেঁপে পাতার রস অনুচক্রিকার সংখ্যা পুনরায় বাড়াতে সাহায্য করে। তাছাড়া পেঁপে পাতা পাপাইন এবং কিমোপেইনের মতো এনজাইমে সমৃদ্ধ যা হজমে সহায়তা করে। তাই আপনাকে প্রতিদিন নিয়ম করে পেঁপে পাতার জুস বানিয়ে খেতে হবে।

ব্রুকলি:

 ভিটামিন কে রক্তের প্লেটলেট সংখ্যা বৃদ্ধি পেতে সাহায্য করে। এই ভিটামিন কে এর একটি বড় উৎস হলো ব্রুকলি। এই সবজিটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ উপাদানে সমৃদ্ধ। তাই ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যক্তিরা অবশ্যই বেশি করে ব্রুকলি খাবেন।

ডালিম ফল:

 ডালিমে ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল যা ডেঙ্গু আক্রান্ত শরীরকে প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস সরবরাহ করে। ডালিমে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা রক্তের প্লেটলেট সংখ্যা বজায় রাখতে সাহায্য করে। এই ফলটি খেলে শরীরের ক্লান্তি অনুভূতিও দূর হবে।

কিউই ফল:

 কিউই ফল ডেঙ্গুতে সবচেয়ে উপকারি ফলগুলির মধ্যে একটি। কিউইতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাসিয়াম, পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা দ্রুত সেরে উঠতে সহায়তা করে। এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং লোহিত রক্ত ​​কণিকা গঠনে সাহায্য করে। এই ফলটি নিয়মিত খেলে ইলেক্ট্রোলাইট পুনরুদ্ধার হয় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url